সশস্ত্র বাহিনীর বর্তমান-সাবেক, সামরিক-অসামরিক ৩৪৫ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ৬

0
644

 

করোনাভাইরাসে (কোভিড -১৯) আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ঢাকা সিএমএইচে সশস্ত্র বাহিনীতে কর্মরত ও অবসরপ্রাপ্ত ৩৪৫ জন সামরিক, অসামরিক সদস্য ও তাদের পরিবারের সদস্য ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ৬ জন মারা গেছেন।সোমবার (১১ মে ২০২০) আন্তবঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এ তথ্য জানিয়েছে

আইএসপিআর জানায়, মৃত ছয়জনের মধ্যে ৪ জন অবসরপ্রাপ্ত; তাদের বয়স ৭০ বছরের বেশি ছিল। বাকি ২ জন কর্মরত সেনাসদস্য ছিলেন। প্রত্যেকেই অনিরাময়যোগ্য বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন।

 

এছাড়া এ পর্যন্ত সশস্ত্র বাহিনীর ৮৮ আক্রান্ত রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে স্ব-স্ব আবাসস্থলে প্রত্যাবর্তন করেছেন। ভর্তিরত অপর সব রোগীও সুস্থ আছেন।

 

আইএসপিআর জানায়, দেশে করোনা সংক্রমণ শুরুর সঙ্গে সঙ্গেই আক্রান্ত সশস্ত্র বাহিনী সদস্যদের চিকিৎসা ব্যবস্থার জন্য সেনাবাহিনীর পক্ষ থেকে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। এই পরিপ্রেক্ষিতে ঢাকা সিএমএইচসহ সব সেনানিবাসের সিএমএইচসমূহে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়।

 

বাংলাদেশ সশস্ত্র বাহিনীর প্রাধিকৃত সদস্য ও তাদের পরিবারের সদস্যদের করোনাভাইরাস পরীক্ষার জন্য আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজিতে (এএফআইপি) ৩টি এবং অন্যান্য সেনানিবাসে অবস্থিত সিএমএইচে ১০টি আরটি-পিসিআর (RT-PCR) মেশিন বিদ্যমান আছে।

 

এখন পর্যন্ত এএফআইপি’তে নিজস্ব ব্যবস্থাপনায় ৩ হাজার ১৯৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এছাড়া সব সিএমএইচে পর্যাপ্ত পরিমাণ পিপিই, মাস্ক, গ্লাভস এবং প্রয়োজনীয় ওষুধপত্রসহ আনুষঙ্গিক চিকিৎসা সরঞ্জামাদি মজুদ রয়েছে। পাশাপাশি সিএমএইচসমূহে পরিকল্পিতভাবে সার্বক্ষণিক প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিত করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here